Image description

দুই দিনের সফর শেষে ঢাকা ছেড়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। মঙ্গলবার (২৩ এপ্রিল) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে বিকেলে সোয়া ৩টায় তিনি ঢাকা ত্যাগ করেন।

এর আগে দুপুর সাড়ে ১২টার দিকে বঙ্গভবনে পৌঁছালে কাতারের আমিরকে ফুলেল অভ্যর্থনায় বরণ করে নেন রাষ্ট্রপতি। এরপর বৈঠকে বসেন তারা। 

এ সময় বাংলাদেশ থেকে আরও দক্ষ ও আধাদক্ষ কর্মী নিতে ঢাকায় সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে আহ্বান জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

ওই বৈঠকে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জ্বালানি, তথ্যপ্রযুক্তি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পেও বিনিয়োগ সুবিধা নিতে পারে কাতার বলে আমিরকে অবহিত করেন রাষ্ট্রপতি।

এ সময় দুই দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও এগিয়ে নিতে আলোচনা হয় পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও। পরে বঙ্গভবনের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এরপর রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে অংশ নেন তিনি।

এর আগে সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এ সময় ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।