Image description

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে হয়তো আপনিও প্রতিনিয়ত চ্যাট করছেন কারও না কারও সঙ্গে। বন্ধুদের সঙ্গে শেয়ার করছেন ছবি, ভিডিও, ফাইল। হোয়াটসঅ্যাপে ভিডিও, অডিও কল সবচেয়ে জনপ্রিয় ফিচার। তবে ফোনে হোয়াটসঅ্যাপ ভিডিও কল করলেও অনেকে ডেস্কটপে কাজটি করতে পারেন না।

ডেস্কটপ এবং ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় ভয়েস ও ভিডিও কল করতে পারবেন। এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকবে ইউজারদের ব্যক্তিগত তথ্য।

জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এই ফিচার-

উইন্ডোজ এবং ম্যাকের ক্ষেত্রে চালু হয়েছে এই সুবিধা। পোর্ট্রেট এবং ল্যান্ডস্কেপ অর্থাৎ আড়াআড়ি এবং লম্বালম্বি, দু’ভাবেই কাজ করবে এই ফিচার। একটা ব্যাপার খেয়াল রাখতে হবে যে আপনার ফোনে হোয়াটসঅ্যাপ থাকতে হবে। এবার ম্যাক বা পিসি-তে হোয়াটসঅ্যাপ-ডেস্কটপ অ্যাপ থাকলে তবেই আপনি পরিষেবা পাবেন।

কিউআর কোড স্ক্যান করে ডেস্কটপে আপনি হোয়াটসঅ্যাপ খুলতে পারবেন। অর্থাৎ লগ ইন করতে পারবেন। একবার লগ ইন করে ফেললেই হবে মুশকিল আসান। যেভাবে আপনি ওয়েব হোয়াটসঅ্যাপে লগ ইন করেন, এইটাও অনেকটা সেই রকমই। এবার যে নির্দিষ্ট ইউজারকে আপনি ভয়েস বা ভিডিও কল করতে চান তার চ্যাটবক্স খুলতে হবে।

সেখানে দুটি নতুন বাটন ভয়েস কল (একটি রিসিভারের ছবি), ভিডিও কল (ভিডিও ক্যামেরা আইকন) দেখতে পাবেন ব্যবহারকারীরা। এবার পছন্দসই অপশন বেছে নিলেই আপনি এই ফিচার ব্যবহার করতে পাবেন। এই ভাবেই কম্পিউটার থেকেই আপনি হোয়াটসঅ্যাপ কল শুরু করতে পারবেন।