Image description

দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় শিক্ষক নিয়োগের লক্ষ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) আওতায় ১৭তম নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিনে স্কুলপর্যায় ও স্কুলপর্যায়-২ এর লিখিত পরীক্ষায় অংশ নিয়েছেন ৫৭ হাজার ২৭৪ জন। এছাড়া মোট অনুপস্থিত ছিলেন প্রায় ২১ হাজার পরীক্ষার্থী।

শুক্রবার (৫ মে) সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত আট জেলার বিভিন্ন পরীক্ষাকেন্দ্র একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, এবারের পরীক্ষায় মোট ৭৮ হাজার ২৪৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলেন ৫৭ হাজার ২৭৪ জন। পাশাপাশি অনুপস্থিত ছিলেন ২০ হাজার ৯৬৯ জন এবং অনিয়মের অভিযোগে মোট ৩ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

আগামীকাল শনিবারও (৬ মে) সকাল ৯টা থেকে একইভাবে দেশের ৮ জেলায় কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এরই ধারাবাহিকতায় এনটিআরসিএর অধীনে গত বছরের ৩০ ও ৩১ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রিলিমিনারিতে স্কুল-২, স্কুল ও কলেজ পর্যায়ে মোট ১১ লাখ ৯৩ হাজার ৯৭৮ পরীক্ষার্থী আবেদন করেন। ওই পরীক্ষায় অংশ নেন ৬ লাখ ৮ হাজার ৪৯২ জন। এরমধ্যে স্কুল-২ পর্যায়ের পরীক্ষার্থী ছিলেন ৯০ হাজার ১৯১ জন, স্কুল পর্যায়ের পরীক্ষার্থী ৩ লাখ ২ হাজার ৪২২ জন ও কলেজ পর্যায়ে পরীক্ষার্থী ছিলেন ২ লাখ ১৫ হাজার ৮৭৯ জন।

ভয়েসবিডি/এসআর