Image description

বাজারে শুল্কমুক্ত সুবিধা পেতে বাংলাদেশের শ্রম অধিকারের আরও উন্নয়ন চায় যুক্তরাষ্ট্র বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ। রোববার (২১ এপ্রিল) সচিবালয়ে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের বাণিজ্য প্রতিনিধির কার্যালয়ের (ইউএসটিআর) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা জানান। 

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, 'বাংলাদেশ শ্রম আইনের সংস্কারের দাবি জানিয়ে ১১ দফার একটি কর্মপরিকল্পনা দিয়েছে। ট্রেড ইউনিয়ন যেনো আরও সহজ করা যায় সে বিষয়ে কথা হয়েছে। তবে এ আইনের সংস্কারে  ত্রি-পক্ষীয় (মালিক,শ্রমিক ও সরকার) কমিটির ঐক্যমতের প্রয়োজন আছে। 

তিনি আরও বলেন, পোশাক শিল্পের বাইরে যুক্তরাষ্ট্রে অন্য পণ্য রপ্তানি করতে চায়। ঔষধ কোম্পানিগুলো যেনো সহজে ও স্বল্পখরচে নিবন্ধন  করতে পারে সে বিষয়ে কথা হয়েছে। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায়ও প্যাটেন্ট ও কপিরাইট আইনগুলো যেনো থাকে সে অনুরোধ করেছেন । 

প্রসঙ্গত, বৈঠকে বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ ও যুক্তরাষ্ট্রের পক্ষে (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ নেতৃত্ব দেন।

এসময় মন্ত্রণালয়ের অতি. সচিব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, অতি. সচিব নুসরাত জাবিন বানু, যুগ্ম সচিব ড. ফারহানা আইরিশসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।